Search This Post

Electrical Symbols | Electrical Components and Development of Basic Circuits

Electrical Symbols | Electrical Components and Development of Basic Circuits
বৈদ্যুতিক চিহ্ন, বৈদ্যুতিক উপাদান এবং মৌলিক সার্কিটের বিকাশ।




Electrical Symbols, Electrical Components and Development of Basic Circuits

* Electricity (বিদ্যুৎ) :
তড়িৎ বা বিদ্যুতের ইংরেজী নাম Electricity। বিদ্যুৎ এক প্রকার অদৃশ্য শক্তি যা আলো, তাপ,শব্দ, গতি উৎপন্ন করে এবং অসংখ্য বাস্তব কাজ সমাধান করে ।

* স্থির বিদ্যুৎ (Static Electricity): এই বিদ্যুৎ জন্মস্থানেই অবস্থান করে, কোন প্রকার অবস্থান পরিবর্তন করেন। বলেই এর নাম দেয়া হয়েছে স্থির বিদ্যুৎ। যেমন- ঘর্ষ বিদ্যুৎ (Frictional Electricity)।

* Electricity (বিদ্যুৎ) এর সংজ্ঞা : কোন পরিবাহীর ভিতর দিয়ে গতিশীল ইলেকট্রন প্রবাহের ফলে যে তড়িৎ শক্তির সৃষ্টি হয় তাকে বিদ্যুৎ বা Electricity বলা হয় ।
বিদ্যুৎ দুই প্রকার। যথা-
- চল বিদ্যুৎ (Current Electricity):
এই শ্রেণির বিদ্যুৎ একস্থান হতে অন্যস্থানে চলাচল করতে পারে বিধায় এর নাম দেয়া হয়েছে চল বিদ্যুৎ।তৈল, গ্যাস, কয়লা পুড়িয়ে এবং পানির স্রোতকে কাজে লাগিয়ে জেনারেটরকে চালনা করে এই বিদ্যুৎ পেয়ে থাকি। 

* বৈদ্যুতিক কারেন্ট ও এটির প্রবাহের দিক (Electric Current and Direction of Current Flow : - 

আমরা জানি, বিদ্যুৎ প্রবাহের দিক ইলেকট্রন প্রবাহের বিপরীত দিকে বলে ধরা হয়।অর্থাৎ ইলেকট্রন যেদিকে প্রবাহিত হবে বিদ্যুৎ তার বিপরীত দিকে প্রবাহিত হবে। উপরের চিত্রে ব্যাটারীর Negative I Positive প্রান্ত হতে তার দিয়ে যদি কোন লোডে সাপ্লাই দেয়া হয় তবে ইলেকট্রন ব্যাটারীর নেগেটিভ প্রান্ত হতে তারের মধ্য দিয়ে পজেটিভ প্রান্তের দিকে ধাবিত হবে। ফলে ব্যাটারীর পজেটিভ প্রান্ত হতে নেগেটিভ প্রান্তের দিকে বিদ্যুৎ প্রবাহিত হতে থাকবে ।

* পরিবাহী, অর্ধপরিবাহী এবং অপরিবাহী (Conductor, Semiconductor and Insulatort) 

- পরিবাহী ( Conductor ): যে সকল পদার্থের ভিতর দিয়ে বিদ্যুৎ চলাচল করতে পারে তাকে Conductor বা পরিবাহী বলে।
* পরিবাহী ধাতুর নিম্নলিখিত গুনাগুন থাকা প্রয়োজনঃ
- আপেক্ষিক রেজিষ্ট্যান্স কম হওয়া উচিৎ (১০* ওহম)। 
- উত্তাপ জনিত গুনাংক বেশি হওয়া উচিৎ ।
- ক্ষয় রোধক ক্ষমতা সম্পন্ন হতে হবে।
- টান সহন ক্ষমতা বেশি হবে।
- নমনীয় গুন সম্পন্ন হবে।

* সুপরিবাহী (Good Conductor) : যে সকল পরিবাহীর ভিতর দিয়ে বিদ্যুৎ সহজে চলাচল করতে পারে, কোন প্রকার বাঁধার সম্মুখীন হয় না তাকে সুপরিবাহী (Good Conductor) বলে। যেমন- সোনা, রূপা, তামা, দস্তা, পারদ ইত্যাদি ।

* অর্ধ-পরিবাহী (Semiconductor): যে সকল পদার্থের ভিতর দিয়ে বিদ্যুৎ সহজে চলাচল করতে পারে না, কিছুটা বাঁধার সন্মুখীন হয়, তাকে অর্ধ-পরিবাহী বা Semiconductor বলে । অর্থাৎ এটি পুরোপুরি পরিবাহীও নয় আবার পুরোপুরি অপরিবাহীও নয়। যেমন- কার্বণ, সিলিকন, জার্মেনিয়াম ইত্যাদি (আপেক্ষিক রেজিস্ট্যান্স ১০*-৪ ওহম)।

* অপরিবাহী (Insulator or Non Conductor) : যে সকল পদার্থের ভিতর দিয়ে ইলেকট্রনএকেবারেই চলাচল করতে পারে না তাকে অপরিবাহী বা Insulator বলে। যেমন- রাবার, প্লাষ্টিক, চীনামাটি, ফাইবার, এ্যবোনাইট, কাঁচ ইত্যাদি ( আপেক্ষিক রেজিষ্ট্যান্স ১০*-৪ ওহম )। 

আজ এ পর্যন্ত, পরবর্তী আলোচনা 
*ওহমের সুত্র - Ohm's Law

0 Response to "Electrical Symbols | Electrical Components and Development of Basic Circuits"

Post a Comment

Contact Us

Name

Email *

Message *