Search This Post

Electrical Constant বৈদ্যুতিক কারেন্ট, ভোল্টেজ, ক্যাপাসিট্যান্স, পাওয়ার, এনার্জি নিয়ে বিস্তারিত আলোচনা

Electrical Constant Detailed discussion of electrical current, voltage, resistance, capacitance, power, energy


কারেন্ট (Current) কাকে বলে ..? : কোন পরিবাহীর ভিতর দিয়ে ইলেকট্রন প্রবাহের হারকে কারেন্ট বলে। এটি পরিমাপের একক অ্যাম্পিয়ার । কারেন্টকে ইংরেজী অক্ষর ‘I’ দ্বারা চিহ্নিত করা হয়।কারেন্ট পরিমাপক যন্ত্রের নাম এমিটার ।


* কারেন্টের প্রকারভেদ : প্রবাহ অনুসারে বৈদ্যুতিক কারেন্টকে দুই ভাগে ভাগ করা যায়। 

যথা

ডাইরেক্ট কারেন্ট (Direct Current): যে কারেন্ট সবসময় একই দিকে প্রবাহিত হয় এবং যার মান নির্দিষ্ট থাকে তাকে ডাইরেক্ট কারেন্ট বলে। এই কারেন্ট সব সময় সরল রেখার মত প্রবাহিত হয়। এটির চিহ্ন (-)। যেমন- ব্যাটারীর কারেন্ট ।


* অল্টারনেটিং কারেন্ট (Alternating Current) : যে কারেন্ট প্রবাহিত হওয়ার সময় নির্দিষ্ট নিয়ম মত দিক পরিবর্তন করে এবং যার মান প্রতি মূহুর্তে পরিবর্তনশীল থাকে তাকে অল্টারনেটিং কারেন্ট বলে। এই কারেন্ট সব সময় ঢেউয়ের মত (Wave Shape) করে চলে। অল্টারনেটর হতে Alternating Currentপাওয়া যায়। বড় বড় এসি জেনারেটরগুলোকে অল্টারনেটর বলা হয়। এটির চিহ্ন (~)

Wave Diagram of AC Current চিত্র


Unit Conversion: ১ মিলি এম্পিয়ার (mA) = ০.০০১ বা ১০ এম্পিয়ার

১ মাইক্রো এম্পিয়ার (A) =০.০০০০০১ বা ১০৬ এম্পিয়ার

১ কিলো এম্পিয়ার (KA) = ১০০০ বা ১০° এম্পিয়ার

১ মেগা এম্পিয়ার (MA) =১০০০০০০ বা ১০ এম্পিয়ার


* ভোল্টেজ (Voltage) বা বৈদ্যুতিক চাপ (Electric Pressure): কোন পরিবাহীর পরমানু গুলোর ইলেকট্রন সমুহকে স্থানচ্যুত করতে যে বল বা চাপের প্রয়োজন হয় তাকে ভোল্টেজ (Voltage) বা বিদ্যুৎ চালক বল (EMF) বলে । সংক্ষেপে বৈদ্যুতিক চাপকে ভোল্টেজ বলে। ভোন্টেজকে ইংরেজী অক্ষর 'V' দ্বারা প্রকাশ করা হয়। ভোল্টেজ পরিমাপের একক হলো 'ভোল্ট' এবং ভোল্টেজ পরিমাপের যন্ত্রটিকে বলা হয় ভোল্ট মিটার। ভোল্টেজ ইউনিট (Voltage Unit)

*ভোল্টেজ ইউনিট (Voltage Unit) :

১ (কিলো ভোল্ট) KV=১০০০V

১ (মিলি ভোল্ট) mV = ১/১০০০ V

১ (মাইক্রোভোল্ট) uV = ১/১০০০০০০ V

১ ভোল্ট=১/১০০০ KV=1000mV


* রেজিস্ট্যান্স (Resistance) : কোন পরিবাহীর ভিতর দিয়ে বৈদ্যুতিক কারেন্ট প্রবাহিত হওয়ার সময় ঐ পরিবাহী পদার্থের যে বৈশিষ্ট বা ধর্মের কারণে কারেন্ট প্রবাহের বাঁধা সৃষ্টি হয় তাকে রেজিষ্ট্যান্স বলে। রেজিস্ট্যান্সকে ইংরেজী অক্ষর 'R' দ্বারা প্রকাশ করা হয়। এটির একক হলো ওহম এবং রেজিস্ট্যান্স পরিমাপের যন্ত্রটিকে বলে ওহম মিটার।


* রেজিস্ট্যান্স দুই প্রকার। যথা :-

১- Veriable Resistance

২- Fixed Resistance

* Veriable Resistance:

যে রেজিস্ট্যান্সের মান পরিবর্তনশীল বা যে রেজিস্ট্যান্সের মান পরিবর্তন করা যায় তাকে Veriable Resistance বলে। রেডিও, টেলিভিশন, টেপ রেকর্ডার ইত্যাদির ভলিয়ম কন্ট্রোলের জন্য এই ধরনের রেজিস্টর ব্যবহার করা হয়।

0 Response to "Electrical Constant বৈদ্যুতিক কারেন্ট, ভোল্টেজ, ক্যাপাসিট্যান্স, পাওয়ার, এনার্জি নিয়ে বিস্তারিত আলোচনা"

Post a Comment

Contact Us

Name

Email *

Message *