Search This Post

Techo Meter কাকে বলে ও কত প্রকার। মাইক্রোমিটার বিভিন্ন অংশের বর্ণনা।

 Techo Meter কাকে বলে:

ইহা এমন একটি মেজারিং ইন্সট্রুমেন্ট যা দিয়ে মোটর, জেনারেটর অথবা যে কোন ঘূর্ণয়মান যন্ত্রের ঘূর্ণয়নগতি পরিমাপ করা হয়। এই মিটার দুই ধরনের হয় । 

যথা :-

★এনালগ টেকো মিটার ।

★ডিজিটাল টেকো মিটার ।

● ব্যবহারের ভিত্তিতে ইহা আবার দুই প্রকার। একটি কে যন্ত্রের ঘূর্ণয়মান অংশের সংঙ্গে স্পর্শ্ব করিতে হয় কিন্তু
অন্যটিতে দূর থেকে আলোক রশ্মির মাধ্যমে ঘূর্ণয়ণ গতি পরিমাপ করা যায় ।


Phase sequence meter :

আমরা আগে জেনেছি থ্রি-ফেজ সরবরাহ লাইনে তিনটি ফেজ তার থাকে যাদেরকে যথাক্রমে রেড, ইয়োলো এবং বুদিয়ে চিহ্নিত করা হয় এবং এই তিনটি তারকে নির্দিষ্ট ভাবে লোডের সহিত সংযোগ না করলে লোড ঠিকমতো কাজ নাও করতে পারে তাই এই তিনটি ফেজকে চিহ্নিত করা খুবই জরুরী । যে মিটারের সাহায্যে থ্রিফেজ সরবরাহ লাইনের ফেজ সনাক্ত করা হয় তাকে ফেজ সিকুয়েন্স মিটার বলে। এই মিটারে তিনটি কর্ড থাকে যাদের রং যথাক্রমে রেড, ইয়োলো এবং বু-।

এই তিনটি কডকে থ্রিফেজ সরবরাহের সহিত সংযোগ করিলে মিটারের ডায়াল যদি ঘড়ির কাটার দিকে ঘুরে তবে মিটারের কডের যে রংয়ের সহিত সরবরাহ লাইনের যে ভারটি থাকবে সেটি ঐ রং এর ফেজ বলে চিহ্নিত হবে। যদি বিপরিত দিকে ঘুরে তবে কর্ডকে পরিবর্তন করে ফেজ সনাক্ত করতে হবে ।


★মাইক্রোমিটার বর্ণনাঃ

মাইক্রোমিটার শব্দটি দুইটি গ্রীক শব্দ হতে নেওয়া হয়েছে। মাইক্রো শব্দটির অর্থ সুক্ষ্ম বা ছোট এবং মিটার অর্থ পরিমাপক সুতরাং মাইক্রোমিটার শব্দটি দ্বারা সুক্ষ্ম ও নিখুঁত মাপ নিবার এক প্রকার পরিমাপ যন্ত্রকে বুঝায় । ইহা ইঞ্চি এবং মিলিমিটার দুই ধরনের হয়ে থাকে । মাইক্রোমিটারের বিভিন্ন অংশের নাম, বর্ণনা এবং 

অংকের উদাহরণ : 


0 Response to "Techo Meter কাকে বলে ও কত প্রকার। মাইক্রোমিটার বিভিন্ন অংশের বর্ণনা।"

Post a Comment

Contact Us

Name

Email *

Message *