Search This Post

ভোল্ট মিটার কেন প্যারালালে সংযোগ করা হয় |Why the voltmeter is connected to the Parallel



★ ভোল্ট মিটার কাকে বলে,,,,?

উত্তর::::ভোল্টেজ পরিমাপের জন্য ব্যবহার করা হয়।  ভোল্টেজ বলতে পরিবাহীর পরমাণুর ইলেক্ট্রণসমূহকে স্থানচ্যুত করতে যে পরিমাণ বলের প্রয়োজন তাকে বুঝায়।



 অর্থাৎ যদি বাঁধা বা রোধ বেশি  থাকে তবে ইলেক্ট্রণ সমূহকে স্থানচ্যুত করতে বেশি পরিমাণ বল প্রয়োগ করতে হবে। এই ক্ষেত্রে  যে প্রান্তে রোধের কারণে বল প্রয়োগ করা হয় এবং যে প্রান্তে রোধের পর ইলেক্ট্রণ সমূহ প্রবাহিত সেই দুই প্রান্তের বিভব অবশ্যই সমান হবে না। এই দুই টার্মিনালের বিভব পার্থক্যকেই ভোল্টেজ বলা হয়।


                                     Fig-01

উপরের সিরিজ সার্কিট থেকে দেখা যাচ্ছে, V1 এবং V2 এর মাঝে একটি রেজিস্ট্যান্স রয়েছে। তাই ভোল্টেজ V1 এবং ভোল্টেজ V2 এর মান সমান নয়, অনুরূপভাবে মাঝে রেজিস্ট্যান্স থাকার কারণে V2 এবং V3  এর মানও সমান নয়। অতএব দেখা যাচ্ছে সিরিজ কানেকশনের ক্ষেত্রে ভোল্টেজের মান পরিবর্তি হয়ে যাচ্ছে।
***************************

**এখন প্যারালেল সার্কিটের দিকে তাকানো যাক-


                                     Fig-02

উপরের চিত্র থেকে দেখা যাচ্ছে R1, R2 এবং R3 তিনটি রেজিস্ট্যার প্যারালালে সংযোগ রয়েছে। এখানে V1, V2, V3 টারমিনাল তিনটি সর্ট অবস্থায় রয়েছে এবং মাঝে কোন রেজিস্ট্যান্স নেই। তাই এই তিনটি টার্মিনালে ভোল্টেজের মান সমান। অপর দিকে V5,V6 এবং V7 টার্মিনাল তিনটিও সর্ট অবস্থায় রয়েছে এবং মাঝে কোন রেজিস্ট্যান্স নেই। অতএব এই তিনটি টার্মিনালের ভোল্টেজ সমান।

****************************
এখন ভোল্টমিটার দিয়ে যদি ভোল্টেজ পরিমাপ করার সময় সিরিজে সংযোগ দেওয়া হয় তাহলে উহা রেজিস্ট্যান্সের মতো কাজ করবে যার ফলে আমরা সঠিক ভোল্টেজের মান পাবো না।
***********************
তাই ভোল্টমিটার যদি প্যারালালে সংযোগ দেওয়া হয়, তবে আমরা সঠিক ভাবে ভোল্টেজের মান পাবো।

0 Response to "ভোল্ট মিটার কেন প্যারালালে সংযোগ করা হয় |Why the voltmeter is connected to the Parallel"

Post a Comment

Contact Us

Name

Email *

Message *